আকিদা

আশ’আরী, মাতূরিদী ও আছারী আক্বীদা আহলুস সুন্নাহ নামক এক গাছের ৩ শাখাঃ পর্ব-২

Google+ Pinterest LinkedIn Tumblr

আশ’আরী, মাতূরীদি ও আছারী আক্বীদার মৈত্রী বন্ধনের ধারাবাহিকতায় এবার আমরা আহলুস সুন্নাহ ওয়াল জামাতের মু’তাবার তথা গ্রহনযোগ্য ইমামদের উক্তি মুতাবেক আমরা এ মৈত্রী সম্পর্কের প্রমান পেশ করব বি ইজনি ওয়া তাওফীকিল্লাহ।
.
ইমাম জালাল আদ দাওয়ানী রহঃ বলেন-
“ফিরক্বাতুন নাজিয়াহ তথা মুক্তিপ্রাপ্ত দল হল আশ’ আরীগন অর্থাৎ উসূলের ক্ষেত্রে (তথা আক্বীদার ক্ষেত্রে) শায়খ আবুল হাসান আশারীর অনুসারী গন,….. যদি তুমি বলঃ কিভবে আপনি এই ফয়সালা করলেন যে আশারীরা ফিরক্বায়ে নাজিয়াহ??? আমি বলবঃ হাদিসের পরম্পরা ও ভাবভঙ্গিমাতে এটি উপলব্দি হয় যে, তারা ফিরক্বায়ে নাজিয়াহ। যারা নবীজী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বর্নিত হাদিস, এবং তার সাহাবাদের থেকে বর্নিত বর্ননায় আকীদা পোষণ করেন।…. এবং তারা তাদের আক্বিদার ক্ষেত্রে রাছূলুল্লাহ ও তার সাহাবীদের থেকে বর্নিত সহীহ হাদীস সমূহ আকড়ে ধরেন, এবং এর বাহ্যিক হুকুমের বাইরে অতিক্রম করেনা তবে বিশেষ প্রয়োজন ব্যতিত, মুতাযিলাদের মত এরা আক্বল তথা যুক্তি শাস্ত্রের দিকে একদম ঝুকেও পড়েনা বা আক্বল তথা যুক্তি শাস্ত্রকে আক্বিদার ব্যাপারে শিথিল ও করেনা।”
.
আরবী ইবারাতঃ
(الفرقة الناجية، وهم الأشاعرة أي التابعون في الأصـول للشيخ أبي الحسـن… فـإن قلت: كيف حكم بأن الفرقة الناجية هم الأشاعرة؟ وكل فرقة تزعم أنها ناجية؟ قلت سياق الحـديث مشعر بأنهم – يعني الفرقة الناجية – المعتقدون بما روي عن النبـي ‘ وأصحابه، وذلك إنما ينطبق على الأشاعرة، فإنهم متمسكون في عقائدهم بالأحاديث الصحيحة المنقولة عنه ‘ وعن أصحابه، ولا يتجاوزون عن ظواهرها إلا لضرورة، ولا يسترسلون مع عقولهم كالمعتزلة) .

[শারহুল আক্বায়েদিল ই’দ্বদিয়্যাহ ১/৩৪]
.
ইমাম ইদ্বদুদ্দীন আল ঈজী রহঃ বাতিল ফিরক্বার সংখ্যা উল্লেখ করার পর বলেন-
“এবং মুক্তিপ্রাপ্ত ব্যতিক্রমী ফিরক্বাটি হচ্ছে, যাদের ব্যাপারে নবী ( ছল্লাল্লাহু আলাইহি ওয়া ছাল্লাম) বলেছেন – “ما أنا عليه وأصحابي” অর্থাৎ “যারা আমার ও সাহাবীদের মতাদর্শে থাকবে”, আর এরা হচ্ছেন আশ’আরীগন এবং সালাফদের মাঝে যারা মুহাদ্দিস ও আহলুস সুন্নাহ ওয়াল জামাতে অন্তর্ভূক্ত তারা, এবং এদের মাযহাব এসব (উল্লেখিত) বিদ’আত মুক্ত।”
.
আরবী ইবারাতঃ
(وأما الفرقة الناجية المستثناة الذين قال النبي ـ ‘ ـ فيهم “هم الذين على ما أنا عليه وأصحابي” فهم الأشاعرة والسلف من المحدثين وأهل السنة والجماعة، ومذهبهم خالٍ من بدع هؤلاء).

[আল মাওয়াক্বেফঃ৪৩০]
.
আছারী আক্বিদার ও হাম্বলী মাযহাবের প্রখ্যাত ইমাম মুহাম্মাদ ইবনু আহমাদ ইবনু সালেম ইবনু সুলাইমান আস সাফফারীনী রহঃ বলেন-

“আহলুস সুন্নাহ ওয়াল জামাত (মূলত) ৩টি দলঃ
১। আছারীঃ এদের ইমাম আহমাদ ইবনু হাম্বল রহিমাহুল্লাহ।
২। আশ’আরীঃ এদের ইমাম আবুল হাসান আল আশ’আরী রহিমাহুল্লাহ।
৩। মাতূরীদিঃ এদের ইমাম আবূ মানসূর আল মাতূরীদি রহিমাহুল্লাহ।
.
আরবী ইবারাতঃ
أهل السنة والجماعة ثلاث فرق:

*الأثرية، وإمامهم أحمد بن حنبل رضي الله عنه.
*والأشعرية، وإمامهم أبو الحسن الأشعري رحمه الله.
*والماتريدية، وإمامهم أبو منصور الماتريدي رحمه الله تعالى
.
[লাওয়মিউ’ল আনওয়ারিল বাহিয়্যাহ ওয়া ছাওয়াতিউ’ল আছরারিল আছারিয়্যাহ- বাইরুত ১/৭৩; শারহু দুররাতিল মুদ্বিয়্যাহ ফি আক্বীদাতিল ফিরক্বাতিল মারদ্বিয়্যাহ]
.
ইমাম ইবনু আজীবাহ রহঃ বলেন-
“আর আহলুস সুন্নাহ হচ্ছেন আশায়েরীরা এবং তাদের সহিহ আক্বীদার অনুসারীগন, যেমনটি আহলুস সুন্নাহর(ইমামদের) কিতাবে লিপিবদ্ধ রয়েছে।”
.
আরবী ইবারাতঃ
(أما أهل السنة فهم الأشاعرة ومن تبعهم في اعتقادهم الصحيح، كما هو مقرر في كتب أهل السنة).
[তাফসীফে সূরা ফাতিহার উপর তার রচিত “আল বাহরুল মাদীদ” ঃ৬০৭]
.
ইমাম মুরতাদ্বা আয যুবাইদী রহঃ বলেন-
” যখন আহলুস সুন্নাহ ওয়াল জামাতকে ইত্বলাক্ব করা হয় তখন তার উদ্দেশ্য হয় আশ’আরী এবং মাতূরীদি গন”
.
আরবী ইবারাতঃ
(إذا أطلق أهل السنة والجماعة فالمراد بهم الأشاعرة والماتريدية).
[ইতহাফুস সাদাতিল মুত্তাক্বীন ২/৬]
.
তিনি রহঃ একই কিতাবের অন্য স্থানে বলে:
“আহলুস সুন্নাহ দ্বারা উদ্দেশ্য ৪টি দলঃ মুহাদ্দিসদের দল (তথা আছারী),( সুন্নাহপন্থী) সূফীদের দল, আশারী এবং মাতূরীদিদের দল।”
.
আরবী ইবারাতঃ
(والمراد بأهل السنة هم الفرق الأربعة، المحدثون والصوفية والأشاعرة والماتريدية)
[প্রাগুক্ত ২/৮৬]
.
ইমাম তাজউদ্দীন আস সুবকী রহঃ বলেন-
“জেনে রেখ, ওয়াজিব(ফরজ),জায়েজ, হালাল-হারাম মনে করার আক্বীদায় আহলুস সুন্নাহ ওয়াল জামাতের সকলে (অর্থাৎ প্রত্যেক অংশ) একই আক্বীদায় একমত।যদিও তারা পরস্পরে পদ্ধতিগত, এবং অভীষ্ট লক্ষ্যে পৌছার জন্য নিতীগত (তথা ফুরুয়ী) ইখতেলাফ করে থাকে। মোটকথা ব্যাপক অনুসন্ধান ও তাহকিকের পর জানা গেছে তারা (আহলুস সুন্নাহ) তিনটি বড় দলে বিভক্তঃ
প্রথম দলঃ আহলুল হাদীস ( তথা হাদীস শাস্ত্রের মহাপন্ডিতগন বা আছারীগন)। তাদের অনুসৃত নিতীমালা হচ্ছে শ্রুতির দলিল, অর্থাৎ আমি বুঝাতে চাচ্ছি- কুরান, সুন্নাহ ও ইজমা।
.
২য় দলঃ আহলুন নজর ওয়াল আক্বল যুক্তিবাদী,ও দর্শন শাস্ত্রে বুৎপত্তি অর্জনকারীগন, এরা হচ্ছেন- আশারী, এবং হানাফিয়্যাগন (তথা মাতূরিদীগন)। আশায়েরা আক্বীদার শায়খ হচ্ছেন ইমাম আবুল হাসান আল আশ’আরী এবং হানাফিয়্যাদের (আক্বীদার) শায়খ হচ্ছেন ইমাম আবু মানসূর আল মাতূরিদী।
.
৩য় দলঃ আহলে উইজদান ও কাশফ ওয়ালগন। এবং তারা হচ্ছেন সূফীগন ( তথা সুন্নাহ পন্থী সূফিগন, যেমন- ইমাম জুনায়দ বাগদাদি, আবু বকর শিবলী, আব্দুল্লাহ তাসতুরী, সুলাইমান দারানী, শায়খ আব্দুল ক্বাদের আল জীলানি রহঃ প্রমূখ)। এবং তাদের অনুসৃত নীতিমালা হচ্ছে- সূচনালগ্নে এরা আহলুল হাদিস ও আহলুন নজর (সহিহ যুক্তিবাদি) দের অনুসৃত নীতিমালা অনুযায়ী চলে, আর শেষে কাশফ ও ইলহাম অনুযায়ী ভাল- মন্দের সিদ্ধান্ত নেন।”
**( উল্লেখ্য যে, আহলুস সুন্নাহ ওয়াল জামাতের স্বতঃসিদ্ধ আক্বিদা হচ্ছে আল্লাহ ওয়ালা নেককার দের আল্লাহর তরফ থেকে কাশফ ইলহাম কারামতের ছূরতে হয়ে থাকে। কাশফ মানে অপ্রকাশ্য জিনিস উন্মোচন হয়ে যাওয়া আর ইলহাম মানে মনের মাঝে আল্লাহর পক্ষ থেকে ভাল- মন্দের উদ্রেক হওয়া, যেমনটি সূরা শামসের মাঝে আল্লাহ তা’লা ইরশাদ করেছেন।)
.
আরবী ইবারাতঃ
اعلم أن أهل السنة والجماعة كلهم قد اتفقوا على معتقد واحد فيما يجب ويجوز ويستحيل، وإن اختلفوا في الطرق والمبادئ الموصلة لذلك، وبالجملة فهم بالاستقراء ثلاث طوائف:

الأولى: أهل الحديث ومعتمد مباديهم الأدلة السمعية، أعني الكتاب والسنة والإجماع.

الثانية: أهل النظر العقلي والصناعة الفكرية، وهم الأشعرية والحنفية، وشيخ الأشعرية أبو الحسن الأشعري، وشيخ الحنفية أبو منصور الماتريدي…

الثالثة: أهل الوجدان والكشف، وهم الصوفية، ومباديهم مبادئ أهل النظر والحديث في البداية، والكشف والإلهام في النهاية
.
[ইশারাতুল মারাম মিন ইবারাতিল ইমাম, হাশিয়া, পৃঃ ২৯৮; ইতহাফুস সাদাতিল মুত্তাক্বীন, মুরতাযা যুবাইদী ২/৬;শারহু আক্বীদাতিল ইমাম ইবনু হাজেব আল মালেকী,তাজউদ্দিন আস সুবকি ]
.
আল্লাহ আমাদের সঠিক পথের উপর ইস্তেক্বমাত রাখুক(আমীন)
ইমামদের এমন বক্তব্য ইনশাআল্লাহ চলবে।

আশ’আরী, মাতূরিদী ও আছারী আক্বীদা

Facebook Comments

Write A Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Pin It
error: Content is protected !!
%d bloggers like this: