সংকলন
দরসে তাফসিরুল কুরআন
আব্দুল্লাহ বিন বশির দরসে কোরআন লেখক

তাফসিরে দরসে কুরআন-২ | মাওলানা মানজুর মেঙ্গল দা.বা.

হেদায়াতের প্রকারভেদ :
اهدنا الصراط المسقيم.
হেদায়াত তো নবি কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাহাবা ও আউলিয়া বুজুর্গদের অর্জন ছিলো, তারপরও তারা হেদায়াত চাচ্ছে। এটা তো تحصيل ما مصل (অর্জিত বিষয়কে আবার অর্জন করার তামান্না) হয়ে গেছে। আর এটা অনর্থক একটি কাজ। আর যদি বলেন নবিদের হেদায়াত অর্জন হয়নি, তাই তারা হেদায়াত চাচ্ছে, তাহলে তো তোর ইমানই শেষ। যদিও তোর দাঁড়ি এত বড় হোক না কেন,যার নিচে পুরো পাকিস্থান!

ইশকাল আর আপত্তিটা বুঝে আসছে?
ফালতু আর অনর্থক একটা ইশকাল। কারণ কিছু কথা বুঝেন ভালো করে।

. কুরআনে أمر (আদেশমুলক শব্দ) কখনো دوام(সর্বদা,সবসময়) বুঝানোর জন্যে আসে। যেমন কুরআনে আছে

يايها النبي اتق الله ولا تطع الكافرين والمنافقين.
হে আল্লাহর নবি! আপনি আল্লাহকে ভয় করুন। এবং কাফের ও মুনাফিকদের অনুসরণ করবেননা।

এখানে اتق (আল্লাহকে ভয় করুন) أمر তথা আদেশটি دوام এর জন্যে এসেছে। তো আয়াতের অর্থ হবে,
ادم وواجب على التقوى
আপনি সর্বদা আল্লাহকে ভয় করুন।
তাহলে আয়াতে (اهدنا) – এর অর্থ হবে
ادم نا على الصراط المستقيم
হে আল্লাহ আপনি সর্বদা আমাদের সঠিক পথে রাখুন।
আর এই জন্যেই তো আমরা আল্লাহর কাছে দোয়া করি,
ربما لا تزغ قلوبنا بعد إذ هديتنا …
হে আল্লাহ! হেদায়াত তো আমাদের অর্জন হয়েছে। এখন দিলের ভিতর যে খারাপি রয়ে গেছে, তার জন্যে আমাদের মুরতাদ বানিয়ে দিওনা।

أنا مؤمن إن شاء الله
ইনশাআল্লাহ আমি মু’মিন

এই কথা বলার অনুমতি নাই। আবার আছে। আমি বুখারী আর মেশকাতের দরসে এ’নিয়ে বিস্তারিত আলোচনা করি।
আহনাফের একদল আলেম এই কথা বলার অনুমতি দেন না। কারন, এই কথা থেকে ইমানের ব্যাপারে একটা সন্দেহ তৈরি হয়। আর ইমানের মাঝে কোনো সন্দেহ থাকতে পারে৷

আহনাফের আরেকদল এটার অনুমতি দেন, إن শব্দটিকে ‘ভবিষ্যতে’ ও ‘সর্বদা’ অর্থে। তখন أنا مؤمن إن شاء الله -এর অর্থ হবে,
أنا أدوم على الإيمان في المستقبل إن شاء الله،
অর্থ: ইনশাআল্লাহ! আমি ভবিষ্যতে সর্বদা ইমানের উপর থাকবো।

২. মুল হেদায়াত আমাদের অর্জন হয়েছে। এখন আমাদের প্রত্যেক কাজ এবং প্রত্যেক বস্তুতে হেদায়াতের প্রয়োজন। যেমন:
হে আল্লাহ! ‘চা’ পান করার মাঝে তুমি আমায় হেদায়াত ও সঠিক পথ দেও। যাতে বেশি পান করে ফেঁটে না যাই।

فالهداية تحصل شيئا بعد شيء

একের পর এক প্রতিটি কাজে ও বস্তুতে হেদায়াত অর্জন করার জন্যেই এই আয়াত আমরা পড়ে থাকি।
ফতোয়ায়ে শামি আর তাফসিরে বাইযাভিতে আপনারা হেদায়াতের অর্থ পড়েছেন,
الهداية تتنوع أنواعا كثيرة،
অর্থ: হেদায়াতের অনেক প্রকার রয়েছে।

এই প্রকার বুঝে আসছে মৌলভি সাব?

৩. হেদায়াতের আরেক প্রকার হলো خلق القوى অর্থাৎ এমন স্বভাবজাত যোগ্যতা অর্জন হওয়া, যার দ্বারা হক্ব ও বাতিলের মাঝে পার্থক্য করতে পারে।
২+২=৬। ঠিক আছে? আল্লাহ আমাদের এমন এক যোগ্যতা দিয়েছেন যার মাধ্যমে আমরা বুঝতে পারি ২+২=৪ হবে, ৬ নয়।
نصب الدلائل الفارقة بين الحق و الباطل،
হক ও বাতিলের মাঝে পার্থক্যকারী দলিল বুঝতে পারা। এটাও আল্লাহর একটি হেদায়াত।
কুরআনে আল্লাহ এদিকে ইঙ্গিত করে বলেন,
وهديناه النجدين إما شاكرا وإما كفورا.

৪. আল্লাহ তাওফিক দিক আপনারা চতুর্থ বিষয়টি বুঝতে পারেন।
মাওলানা একটু মনোযোগ দিয়ে বুঝেন। খুবই মজার জিনিস।
একজন ব্যক্তি মেহনত ও মুজাহাদার দ্বারা এমন এক স্তরে পৌঁছেছে, তার কাছে সমস্ত বস্তুর গাঢ় রহস্য ও তত্ত্ব স্পষ্ট হয়ে প্রকাশ হয়ে গেছে। এটাকে আরবিতে বলে,
كشف الأسرار و الرموز بالمجاهدة،

মেহনত মুজাহাদার দ্বারা তা অর্জন করা সম্ভব।
হে উলামায়ে বনি ইসরাইল! খেয়াল করেন। এটার দুই অবস্থা।
১. ইমানের সাথে মুজাহাদা।
২. ইমান ছাড়া।

১. ইমানের সাথে মেহনত মুজাহাদা করতে করতে এমন এক শক্তি অর্জন হয় যে, মানুষের চেহারার দিকে তাকিয়ে কখনো বলে দেওয়া যায়, সে ভালো কাজ করেছে না মন্দ কাজ করেছে।

ইমাম আবু হানিফা রহ. আল্লাহর কাছে দোয়া করেছেন, আল্লাহ যেন তার এই অবস্থা বন্ধ করে দেয়।

একবার ইমাম সাহেবের সামনে দিয়ে পানি অতিবাহিত হয়ে যাচ্ছিলো। তিনি বললেন, এই পানি থেকে আমার নাকে গন্ধ আসতেছে, কেউ এই পানি দিয়ে যিনার গোসল করেছে। ছাত্ররা সকলে দৌড়ে গিয়ে পানির মূল উৎস খুঁজে বের করলো। সেখানে এক লোককে গোসলরত পেলো। তাকে কসম দিয়ে জিজ্ঞাসা করলো, সত্যি করে বল তুই কিসের গোসল করছিস। সে উত্তর দিলো, ‘ডাবডাবুর’ গোসল করছি!

হযরত উছমান রা. একবার এক ব্যক্তির চোখের দিকে তাকিয়ে বলে দিলো,
يا أخي تب إلى الله إنك قد زنيت،
হে ভাই! আল্লাহর কাছে তাওবা করো। নিশ্চয় তুমি যিনা করে এসেছো।

শায়খ আব্দুল কাদের জিলানি ও আব্দুল আজিজ দেহলবি রহ. কেন নীচের দিকে তাকিয়ে হাঁটতো এবার বুঝে এসেছে?

দরসে তাফসিরুল কুরআন-১

Facebook Comments

Related posts

শিয়া: ইছনায়ে আশারিয়াদের বিধান | মুফতি সালমান মানসুরপূরি

সংকলন টিম

দরবেশ মুজাহিদ | আহমাদ উসমান

শাইখুল ইসলাম ইবনে তাইমিয়া রহ. | আব্দুল্লাহ বিন বশির

সংকলন টিম

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

error: Content is protected !!